আজ, রবিবার | ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ২:৩৭

ব্রেকিং নিউজ :
বৃষ্টির প্রার্থনায় নামাজ পড়ে কাঁদলেন শ্রীপুরের মুসল্লিরা মহম্মদপুরে সড়ক দূর্ঘটনায় শিক্ষকের মৃত্যু মাগুরায় প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ মাগুরায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জাহিদুর রেজা চন্দন ও নবীব আলী মহম্মদপুরে চেয়ারম্যান পদে ৯ জন শালিখায় ৫ জনের মনোনয়ন পত্র জমা স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান স্মৃতির আয়নায় প্রিয় শিক্ষক কাজী ফয়জুর রহমান মাগুরা সদরে উপজেলা চেয়ারম্যান পদে ৭ শ্রীপুরে ৪ প্রার্থীর মনোনয়ন জমা বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিক কাজী ফয়জুর রহমানের ইন্তেকাল মাগুরার শ্রীপুরে স্ত্রীকে পিটিয়ে হত্যা!

মাগুরার ‘শেখ হাসিনা সেতু’ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মাগুরা প্রতিদিন ডটকম : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাগুরার মহম্মদপুর উপজেলাধীন মধুমতি নদীর ওপর এলাংখালী ঘাটে নির্মিত ‘শেখ হাসিনা সেতুর’ উদ্বোধন করেছেন। রবিবার সকাল ১০ টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ৬০০.৭০ মিটার দৈর্ঘের এই সেতুটি উদ্বোধন করন।

মাগুরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড.বীরেন শিকদার, মাগুরা পুলিশ সুপার ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আফাজ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জুলিয়া সুকাইনা, মাগুরা এলজিইডির নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুলসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ‘উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্র্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার মধুমতি নদীর উপর শেখ হাসিনা সেতুটি নির্মিত হয়েছে।

উপজেলার এলাংখালী-জাঙ্গালিয়া ঘাটে ৬০০.৭০ মিটার দীর্ঘ ও ৯.৮০ মিটার প্রস্থ সেতুটি নির্মাণে ব্যায় হয়েছে ৬৩ কোটি ৩১ লাখ ২৮ হাজার টাকা। মূল সেতু ছাড়াও দু’পাড়ে প্রটেকশনসহ এপ্রোচ সড়কের মোট দৈর্ঘ ১ হাজার ১৭৬ মিটার। এর মধ্যে পূর্ব প্রান্তে ৪৬৬ মিটার ও পশ্চিম প্রান্তে ৭১০ মিটার নতুন সড়ক নির্মিত হয়েছে।

সেতুটি নির্মাণের ফলে এলাকার জনগণের যাতায়াত এবং কৃষিপণ্য পরিবহন ও আমদানি-রফতানি বাণিজ্যে গতি সঞ্চার হবে। এলাকায় অর্থ-সামাজিক উন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য সেবাসহ অন্যান্য প্রয়োজনীয় আধুনিক নগর সেবা সম্প্রসারণের মাধ্যমে জীবনমান উন্নয়নে সহায়ক হবে। পাশপাশি সরকারের প্রশাসনিক সেবা এবং আইন শৃক্সখলা রক্ষায় গতি আসবে এবং জনগণ সরকারি সেবাসমুহ সহজেই লাভ করতে পারবে।

তথ্য মতে, মধুমতি নদীর তীর ঘেষে কালের স্বাক্ষী হয়ে দায়িড়ে আছে শতাব্দির প্রচীন জনপদ রাজা সীতারাম রায়ের রাজধানী খ্যাত মহম্মদপুর উপজেলা। জেলার এই উপজেলায় প্রায় ২ লক্ষ লোকের বাস। পার্শ্ববর্তি ফরিদপুর রাজবাড়ি ও গোপালগঞ্জ জেলা এবং রাজধানী ঢাকার সাথে সড়ক যোগাযোগের ক্ষেত্রে মধুমতি নদী ছিল একটি বড় বাধা। এই জনপদের মানুষদের উল্টো পথে মাগুরা সদর হয়ে এসব এলাকায় যাতায়ত করতে হতো। মধুমতি নদীর উপর একটি সেতুর চাহিদা ছিল দীর্ঘ দিনের। এই পরিপেক্ষিতে প্রকৌশল অধিদপ্তরের ‘উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্র্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার মধুমতি নদীর উপর ‘শেখ হাসিনা সেতু’ নির্মিত হয়েছে।

নবনির্মিত সেতুটি মাগুরা জেলার মহম্মদপুরের সাথে পূর্ব দিকে ফরিদপুর জেলার বোয়ালমারি, আলফাডাঙ্গা এবং গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া হয়ে পদ্ম সেতুকে সংযুক্ত করবে। ফলে মহম্মদপুর উপজেলা ও ঢাকা মধ্যে দূরত্ব প্রায় ৯৮ কিলোমিটার হ্রাস পাবে।

অন্যদিকে ফরিদপুর জেলার মধুখালি হয়ে দৌলতদিয়া ঘাট পর্যন্ত সড়ক ব্যবহারকারিদের জন্য ঢাকার সাথে দূরত্ব প্রায় ৮০ কিলোমিটার কমে যাবে। মহম্মদপুর থেকে পার্শ্ববর্তি শালিখা উপজেলা এবং নড়াইল জেলার লোহাগাড়া ও যশোর জেলার বাঘারপাড়া এলাকার জনসাধারণ সহজেই সেতুটি ব্যবহার করে রাজবাড়ি, ফরিদপুর ও ঢাকায় যাতায়াত করতে পারবে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology